ইউএন উইমেন এর উদ্যোগে ‘পাথওয়েস টু প্রোগ্রেস’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

0
22

আসলাম ইকবাল:
সুইডেন সরকার এবং ইউনাইটেড কিংডমের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এর অর্থায়নে ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রাম (এনআরপি) এর অংশ হিসেবে, ইউএনওপিএস এবং ইউএন উইমেন এর যৌথ আয়োজনে অবকাঠামো উন্নয়নে লিঙ্গ সমতা এবং স্থিতিস্থাপকতা প্রসারের উপর গুরুত্বারোপ করে ‘পাথওয়েস টু প্রোগ্রেস: স্ট্যান্থেনিং বাংলাদেশ থ্রো জেন্ডার রেসপন্সিভ অ্যান্ড রেসিলিয়েন্ট ইনফ্রাস্টাকচার’ শীর্ষক আলোচনা ও কর্মশালা সোনারগাঁও হোটেলের, সুরমা হলে ১৭ সেপ্টেম্বর রবিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মোঃ সারোয়ার বারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস। অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং এবং ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো: মিজানুর রহমান এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)- এর প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মোঃ সারোয়ার বারী বলেন, ‘অবকাঠামো প্রকল্পগুলোতে নারী ও কিশোরদের নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা অনস্বীকার্য।’ জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস বলেন, ‘অবকাঠামোগুলোতে ইনক্লুসিভিটি, এক্সেসিবিলিটি এবং এফোরডিবিলিটি কথা বিবেচনায় নেওয়া উচিত।’ ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং তাঁর বক্তব্যে বলেন, ‘স্মার্ট বাংলাদেশের জন্য জেন্ডার স্মার্ট অবকাঠামো প্রয়োজন।’ ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন বলেন, অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর অপার সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং টেকসই উন্নয়নের পথে বাংলাদেশকে উন্নীত করতে আজকের এই কর্মশালা বিশেষ ভূমিকা পালন করবে।


উল্লেখ্য, কর্মশালায় স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর মাধ্যমে বাংলাদেশে লিঙ্গ সমতা, সামাজিক অন্তর্ভুক্তি এবং টেকসই উন্নয়নের প্রচার ও প্রসারে ইউএনওপিএস এবং ইউএন উইমেন কাজ করার প্রতিশ্রুতি প্রদান করে। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালাটিতে ৬০জনের অধিক প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। ছবি সংগ্রহ: মোস্তাফিজ মিন্টু।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে